সম্পাদকীয়|Editorial

Authors

DOI:

https://doi.org/10.58666/iab.v20i78.273

Abstract

[সম্পাদকীয়]
আলহামদুলিল্লাহ। মহান আল্লাহর অশেষ মেহেরবানীতে ইসলামী আইন ও বিচার জার্নালের ৭৮ তম সংখ্যা প্রকাশিত হলো। এবারের সংখ্যায় ইসলামী আইন ও সমসাময়িক মুসলিম সমাজের বিভিন্ন বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ ছয়টি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 
শুরুতেই রয়েছে “নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন, ২০২০ : ইসলামী নীতি ও নির্দেশনার আলোকে একটি পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধ। মানব সভ্যতার অবিচ্ছেদ্য অংশ হিসেবে নারী ও পুরুষের মাঝে পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতার সম্পর্ক থাকার কথা থাকলেও সামষ্টিক অজ্ঞতা ও অসচেতনতার কারণে সমাজের বিভিন্ন স্তরে এর বিপরীত চিত্র দেখা যায়। ফলে অহরহ নারী ও শিশুর প্রতি সহিংসতা ও নির্যাতনের ঘটনা ঘটে চলেছে। ফলে প্রণীত হয়েছে নারী ও শিশু নির্যাতন দমন আইন। উক্ত প্রবন্ধে বাংলাদেশের পারিবারিক ও সামাজিক পরিম-লে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে উক্ত আইনের বিভিন্ন দিক উপস্থাপন করা হয়েছে। আশা করা যায়, প্রবন্ধের মাধ্যমে পাঠক এ সম্পর্কিত ইসলামী আইনের সাথে প্রচলিত আইনের সাদৃশ্য-বৈসাদৃশ্যের ব্যাপারে জ্ঞান লাভ করার পাশাপাশি নারী ও শিশু নির্যাতন দমনে ইসলামী দিকনির্দেশনার ইতিবাচক ভূমিকা সম্পর্কে সম্যক অবহিত হবেন। 
বর্তমানে ইন্টারনেটের ব্যবহার মানব সমাজের এক অপরিহার্য অনুষঙ্গে পরিণত হয়েছে। এর অভাবনীয় দ্রুতগতির কারণে তথ্য আদান-প্রদান ব্যবস্থায় যে অগ্রগতি সাধিত হয়েছে, তা মানব ইতিহাসে বিরল। তবে এর নানামুখি সম্ভাবনার দ্বার উন্মোচন হওয়ার পাশাপাশি সাইবার বুলিং এর ঘটনাও বেড়েছে। এমনকি বর্তমান ইন্টারনেট দুনিয়ায় সাইবার বুলিং সবচেয়ে বড় হুমকি হয়ে ওঠেছে। “সাইবার বুলিং প্রতিরোধে ইসলামী নির্দেশনা : বাংলাদেশের পরিপ্রেক্ষিতে একটি পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধে ইন্টারনেট কেন্দ্রিক সমস্যা তথা সাইবার বুলিং এর বিভিন্ন খুঁটিনাটি বিষয় সম্পর্কে আলোকপাত করা হয়েছে। প্রবন্ধ থেকে প্রমাণিত হয়েছে, সাইবার বুলিং অত্যন্ত স্পর্শকাতর একটি অপরাধ যা দমনে প্রচলিত আইন সঠিকভাবে প্রয়োগ করার পাশাপাশি সমাজের সর্বস্তরে ইসলামী মূল্যবোধের অনুশীলনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।
মানব সমাজের সবচেয়ে শক্তিশালী অংশ হলো যুবসমাজ। যুব সমাজের উন্নয়নের মাধ্যমেই একটি জাতি সফলতার চরম শিখরে পৌঁছুতে পারে। একজন মানুষের জীবনের দৃঢ়তা, সাহসিকতা ও অপরিমেয় শক্তির স্বর্ণযুগ হলো তার যৌবনকাল। এ কারণে দেখা যায়, জাতির নৈতিক ও জাগতিক পরিবর্তনে ভূমিকা রাখতে আল্লাহ তাআলা সকল নবী-রাসূলদেরকে যুবক বয়সে প্রেরণ করেছেন। রাসূলুল্লাহ # এর জীবনীতেও দেখা যায়, যুবসমাজের চরিত্র গঠনের প্রতি তিনি বিশেষ গুরুত্ব প্রদান করেছেন। “যুব উন্নয়নে রাসূলুল্লাহ # এর গৃহীত পদক্ষেপ ও এর ফলাফল : পরিপ্রেক্ষিত বাংলাদেশ” শীর্ষক প্রবন্ধে রাসূলুল্লাহ # যুব সমাজের উন্নয়নে যেসব পদক্ষেপ নিয়েছেন তার বিবরণ উল্লেখ করা হয়েছে। সেই সাথে প্রবন্ধটিতে প্রচলিত যুব আইনের কার্যকারিতা সম্পর্কেও আলোচনা করা হয়েছে। 
সমাজের অবহেলিতদের মধ্যে এতিম সন্তান অন্যতম। এ কারণে ইসলাম অভিভাবকের জন্য তার নিয়ন্ত্রণাধীন থাকা এতিমের প্রতি যতœবান ও সহানুভূতিশীল হওয়ার নির্দেশ প্রদান করেছে। ফিকহী দৃষ্টিকোণ থেকে রচিত “এতিমের সম্পদ ব্যবস্থাপনা : পরিপ্রেক্ষিত ইসলাম” শীর্ষক প্রবন্ধে এতিমের সম্পদ ব্যবস্থাপনা নিয়ে তাফসীর, হাদীস ও ফিকহ শাস্ত্রের বিপুল ভা-ার থেকে এতদসংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত একত্রিত করে সহজ ভাষায় উপস্থাপন করা হয়েছে। প্রবন্ধের মাধ্যমে পাঠক অবগত হবেন যে, এতিমের সম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে তার সার্বিক উপকার ও কল্যাণ নিশ্চিত করাই শরীয়তের মূল উদ্দেশ্য। 
বিবাহের ক্ষেত্রে মোহরানা হলো আল্লাহর দেয়া একটি অত্যাবশকীয় বিধান যা আদায় করা স্বামীর ওপর ফরয। মোহরানা অনাদায়ী থাকলে স্বামীকে আল্লাহর নিকট জবাবদিহি করতে হবে। দুঃখজনক হলেও সত্য, মোহরানা আদায় করার ব্যাপারে বাংলাদেশের মুসলিম সমাজে প্রচ- উদাসীনতা লক্ষ্য করা যায়। একজন মুসলিমের জন্য শরয়ী বিধান পালনের আবশ্যিকতা সম্পর্কে অসচেতন থাকার কারণে এ বিষয়টির গুরুত্ব জনসাধারণ উপলব্ধি করতে পারছে না। “মুসলিম সমাজে মোহরানার গুরুত্ব ও অনুশীলন: পরিপ্রেক্ষিত বাংলাদেশ” শীর্ষক প্রবন্ধে মোহরানার বিভিন্ন দিক তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের মুসলিম সমাজের পরিপ্রেক্ষিতে তা অনাদায়ের কারণ এবং সঠিকভাবে তা আদায়ে করণীয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। 
মানুষের লিঙ্গ পরিচয় মহান আল্লাহ প্রদত্ত। ইসলাম সৃষ্টির সূচনালগ্ন থেকে সাধারণত মানুষকে নারী বা পুরুষ হিসেবে গণ্য করে। যার ভেতর নারীর স্বভাব ও বৈশিষ্ট্য প্রবল, সে নারী হিসেবে এবং যার ভেতর পুরুষের স্বভাব ও বৈশিষ্ট্য প্রবল, সে পুরুষ হিসেবে সমাজে পরিচিত হয় এবং এর ভিত্তিতেই তার ওপর ইসলামের বিধান আবর্তিত হয়। কিন্তু একজন ট্রান্সজেন্ডার ব্যক্তি তার শারীরিক লিঙ্গ চিহ্নের বাইরে মানসিক বোধকে লিঙ্গ পরিচয়ের প্রধান মানদ- হিসেবে গণ্য করে থাকেন। “বাংলাদেশে ট্রান্সজেন্ডার মতবাদের বিস্তার : ইসলামের দৃষ্টিতে একটি পর্যালোচনা”- শীর্ষক প্রবন্ধে বাংলাদেশে ট্রান্সজেন্ডার মতবাদ প্রসারের চেষ্টা ও এর বিভিন্ন প্রভাবকসমূহ তুলে ধরা হয়েছে। প্রবন্ধের মাধ্যমে পাঠক উপলব্ধি করতে পারবেন যে, বাংলাদেশের সামাজিক কাঠামোগত ভারসাম্য রক্ষা করতে হলে ট্রান্সজেন্ডার মতবাদকে একটি জটিল সমস্যা হিসেবে গণ্য করতে হবে। পাশাপাশি সমাজে এই মতবাদের স্বাভাবিকীকরণের বিরুদ্ধে সোচ্চার হওয়া সর্বস্তরের মানুষের নৈতিক ও  সামাজিক দায়িত্ব।
ইসলামী আইন ও বিচার জার্নালের ৭৮ তম সংখ্যায় প্রকাশিত প্রবন্ধগুলো অত্যন্ত সময়োপযোগী ও জীবনঘনিষ্ঠ। আশা করি প্রবন্ধগুলো থেকে পাঠকগণ ঋদ্ধ হবেন এবং বরাবরের ন্যায় এবারের সংখ্যাটিও সকলের কাছে আদৃত হবে। 
মহান আল্লাহ এ প্রচেষ্টাকে কবুল করুন। 

- প্রধান সম্পাদক

Downloads

Published

2024-10-20

How to Cite

সম্পাদকীয়|Editorial. (2024). ইসলামী আইন ও বিচার | Islami Ain O Bichar, 20(78), 1-8. https://doi.org/10.58666/iab.v20i78.273