সম্পাদকীয়|Editorial

Authors

  • Muhammad Abdul Mabud Professor, Department of Arabic, University of Dhaka

DOI:

https://doi.org/10.58666/iab.v20i77.274

Abstract

[সম্পাদকীয়]
আলহামদুলিল্লাহ। মহান আল্লাহর অশেষ মেহেরবাণীতে ইসলামী আইন ও বিচার জার্নালের ৭৭ তম সংখ্যা প্রকাশিত হলো। এবারের সংখ্যায় সমসাময়িক ফিকহী বিষয়ের উপর পাঁচটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 
শুরুতেই রয়েছে “অমুসলিম দেশে মুসলিমদের জাতীয়তা ও নাগরিকত্ব গ্রহণ: একটি ফিকহী পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধ। উক্ত প্রবন্ধে মুসলিম কর্তৃক অমুসলিম রাষ্ট্রে জাতীয়তা ও নাগরিকত্ব গ্রহণের বিভিন্ন কারণ ও বাস্তবতা উপস্থাপন করা হয়েছে। আধুনিক সময়ে বিশ্বায়নের প্রভাব ও জাতিরাষ্ট্রের বাস্তবতায় এ বিষয়টি খুবই সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। সাধারণত বিভিন্ন পার্থিব সুযোগ-সুবিধা লাভ ও রাজনৈতিক কারণ এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করে। প্রবন্ধ পাঠের মাধ্যমে পাঠক অমুসলিম দেশে নাগরিকত্ব গ্রহণ ও স্থায়ীভাবে বসবাসের ক্ষেত্রে শরয়ী নির্দেশনা, এবং ক্লাসিক ও আধুনিক বিশেষজ্ঞ ফকীহগণের অভিমত এবং তাঁদের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার বিভিন্ন দিক সম্পর্কে অবহিত হবেন।
একবিংশ শতাব্দীতে প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে মানুষের লেনদেনে বিভিন্ন পরিবর্তন সংঘটিত হয়েছে। “আধুনিক আর্থিক লেনদেনে ক্রিপ্টোকারেন্সির আইনসিদ্ধতা: ইসলামী আইনে এর প্রাসঙ্গিকতা ও প্রযোজ্যতা নিরূপণ” শীর্ষক প্রবন্ধে অনলাইন প্রযুক্তির বদৌলতে প্রচলিত মুদ্রাব্যবস্থার উপর ক্রিপ্টোকারেন্সির ক্রমশঃবিস্তৃত প্রভাব সম্পর্কে আলোকপাত করা হয়েছে। বিগত দশকগুলোতে ক্রিপ্টোকারেন্সির বিষয়টি বিশেষজ্ঞ ফকীহদের দৃষ্টি আকর্ষণে সমর্থ হয়েছে, ফলে তাঁরা বিভিন্ন আঙ্গিকে ক্রিপ্টোকারেন্সির শরয়ী হুকুম নির্ণয়ে প্রয়াস পেয়েছেন। প্রবন্ধ পাঠের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে আধুনিক ফকীহদের চিন্তাবৈচিত্র্য সম্পর্কে জানা যাবে।
“ইসলাম ও প্রচলিত আইনে খনিজ সম্পদের ব্যবহার নীতি: একটি তুলনামূলক পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধে প্রাকৃতিক সম্পদ হিসেবে খনিজ সম্পদের তাৎপর্যপূর্ণ ভূমিকা ও অবদান সম্পর্কে আলোচনা উপস্থাপন করা হয়েছে। মানুষ আর্থ-সামাজিক প্রয়োজনেই খনিজ সম্পদ ব্যবহারে সচেষ্ট হয়। আল্লাহ প্রদত্ত এই নিয়ামতকে আমানত হিসেবে সংরক্ষণ ও যথাযথ ব্যবহার করার মাধ্যমেই অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করা সম্ভব। প্রবন্ধের মাধ্যমে পাঠক দেশের সার্বিক উন্নয়নে ইসলামী দিকনির্দেশনা অনুযায়ী খনিজ সম্পদের ইনসাফপূর্ণ বণ্টন, আহরণ ও ব্যবহারের গুরুত্ব সম্পর্কে জানতে পারবেন।  
অন্যের প্রতি সম্মান ও সহমর্মিতা ওপর ভিত্তি করে একটি সুন্দর ও শান্তিপূর্ণ সমাজ গড়ে ওঠে। “শান্তিপূর্ণ সমাজ গঠনে ইহসান-এর চর্চাঃ ইসলামের আলোকে একটি পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধে কুরআন-হাদীসের নির্দেশনা উল্লেখের মাধ্যমে সমাজের প্রতিটি স্তরে ইহসানের প্রয়োজন ও গুরুত্বের বিষয়টি উপস্থাপন করা হয়েছে। প্রবন্ধ পাঠের মাধ্যমে পাঠক নিজ থেকে শুরু করে সমাজের অন্যান্য সদস্যদের প্রতি ইহসান করতে উদ্বুদ্ধ হবেন বলে আশা করা যায়। 
আমরা বর্তমানে একটি বৈশ্বিক ক্রান্তিকাল অতিক্রম করছি। মানুষ হিসেবে প্রাপ্য শারীরিক, মানসিক, সামাজিক ও অর্থনৈতিক অধিকারসমূহ আমাদের চোখের সামনেই প্রতিনিয়ত লুন্ঠিত হচ্ছে। এই যুগ-সন্ধিক্ষণে প্রচলিত মানবাধিকারের বিভিন্ন বিষয় নিয়ে নতুন করে চিন্তা ভাবনা করা দরকার। “মানবাধিকারের সর্বজনীন নীতি ও ইসলামের মানবাধিকার নীতি : একটি বিশ্লেষণ” শীর্ষক প্রবন্ধে মানবাধিকারের ইসলামী দৃষ্টিভঙ্গীর পাশাপাশি জাতিসংঘ ঘোষিত সর্বজনীন মানবাধিকার নীতিমালার বিভিন্ন বিষয়ের পর্যালোচনা উপস্থাপন করা হয়েছে। প্রবন্ধের মাধ্যমে পাঠক অবগত হবেন যে, ইসলামী মূল্যবোধের ওপর ভিত্তি করে যে মানবাধিকার প্রতিষ্ঠিত, তার মাধ্যমেই মানুষের জীবন, স¤পদ, সম্মান, সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত হতে পারে এবং সত্যিকার অর্থেই বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা হতে পারে।
ইসলামী আইন ও বিচার জার্নালের ৭৭ তম সংখ্যায় প্রকাশিত প্রবন্ধগুলো অত্যন্ত সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ। আশা করি প্রবন্ধগুলো থেকে সর্বস্তরের পাঠকগণ সমৃদ্ধ হবেন এবং বরাবরের ন্যায় এবারের সংখ্যাটিও সকলের কাছে আদৃত হবে। 
মহান আল্লাহ এ প্রচেষ্টাকে কবুল করুন। 

- প্রধান সম্পাদক

Downloads

Published

2024-06-05

How to Cite

সম্পাদকীয়|Editorial. (2024). ইসলামী আইন ও বিচার | Islami Ain O Bichar, 20(77), 1-8. https://doi.org/10.58666/iab.v20i77.274

Most read articles by the same author(s)

1 2 3 4 > >>